যে কারণে মানুষকে দোষ দেয়া উচিত নয় আপনার!

আপনার জীবনের সমস্ত দায়ভার নিজের ওপর নিন। আমার বন্ধুরা, এই লাইনটি বেশ মনোযোগের সাথে পড়ুন। আপনার আত্মমর্যাদাকে উন্নীত করার পথে এটাই সবচাইতে গুরুত্বপূর্ণ টপিক।

জীবন চলার পথে কোনকিছু যখন আমাদের মনমতো না হয়, তখন আমরা সাথে সাথে অন্যকে দোষারোপ করতে থাকি। আমরা হুট করেই দোষ দিয়ে ফেলি সৃষ্টিকর্তাকে, নিজের ভাগ্যকে। আমাদের মন বলে, এই মহাবিশ্ব আমার ভালো চায় না, আমার কপালটাই মন্দ ইত্যাদি। বন্ধুরা, আমি আপনাদেরকে জানাতে চাই, আপনার জীবনের সমস্ত কিছুর জন্য অন্যরা দায়ী নয়, দায়ী শুধু একজন- আপনি! হ্যা, আপনার জীবনের নানা ঘটনায় আপনার বাবা-মা দায়ী নয়, স্ত্রী দায়ী নয়। আপনার বন্ধু, স্বজন, সহকর্মী, কাস্টোমার, দেশের অর্থনীতি, প্রেসিডেন্ট, আবহাওয়া কোনকিছুই দায়ী নয়। দায়ী শুধু আপনি!

এটা বেশ ভয়ঙ্কর ব্যাপার মনে হতে পারে আপনার কাছে, কিন্তু এটাই সত্য। এই চিন্তাই আপনাকে মুক্তি দিয়ে থাকে। আপনি যখন নিজের সমস্ত কিছুর দায়িত্ব নিতে শিখবেন, তখন সবার সাথে আপনার সম্পর্ক সুদৃঢ় হতে থাকবে। মানুষকে দোষারোপ করা মানে নিজেকে তাদের ওপর নির্ভরশীল করে দেয়া এবং নিজের নিয়ন্ত্রণ হারিয়ে ফেলা। এই জায়গা থেকে সরে আসুন। নিজের দায়িত্ব নিজে নেয়া মানেই নিজেকে পরিস্থিতির শিকার ভেবে ভিকটিম হওয়া থেকে রক্ষা পাওয়া। বরং আপনিই নিজের সবকিছু তৈরি করতে সক্ষম, এই চিরন্তন সত্যকে আরো নিবিড়ভাবে আপনি উপলব্ধি করতে পারবেন, যখন সবকিছুর জন্য নিজেই দায়ভার নিতে শিখবেন। এই চিন্তাভাবনা আপনাকে এমন জায়গায় নিয়ে যাবে যে, আপনি আসন্ন সকল পরিস্থিতিকেই মোকাবেলা করার জন্য ক্ষমতাবান হয়ে উঠবেন। আমার বিশ্বাস, এহেন পরিস্থিতিতে জীবন আপনার জন্য যেমনই হোক না কেন, আপনি সেসব জটিল পরিস্থিতিকে মোকাবেলা করতে পারবেন।

ফলে পরিস্থিতি আপনার সামনে যেমনই হোক না কেন, আপনাকে সেসব নিয়ে দুশ্চিন্তায় থাকতে হবে না। আপনি সকল পরিস্থিতিতে নিজস্ব দৃষ্টিভঙ্গিকে সবসময়ই খুঁজে বেড়াবেন। আর আপনার দৃষ্টিভঙ্গি হচ্ছে আপনার পছন্দ। সুনির্দিষ্ট পরিস্থিতিকে ঘিরে আপনার পছন্দ যত ইতিবাচক হবে, আপনি তত উন্নতি করতে থাকবেন।

কেউ আপনার জীবনকে উন্নত করে দেবে না। আপনার জীবনকে উন্নত করার ক্ষমতা তাই মানুষের ওপর দেয়া যেমন উচিত নয়, তেমনই উচিত নয় খারাপ ফলাফলের জন্য তাদেরকে দোষারোপ করা। আপনি নিজেই নিজের সমস্ত পরিস্থিতির জন্য দায়ী। আপনি যেসব বিষয় পছন্দ করেন না, নিজের জীবনের সেসব বিষয় পরিবর্তনের ক্ষমতা কেবল আপনার হাতেই রয়েছে।

আপনিই আপনার চিন্তাভাবনা, কাজ এবং আবেগের নিয়ন্ত্রণে রয়েছেন। আপনি যেসব মানুষের সাথে মিশেন এবং যেই ধরণের অনুষ্ঠান টিভিতে দেখেন, সেসবের নিয়ন্ত্রণও আপনার হাতে। অতএব আপনি চাইলে নিজের সবকিছু নিজেই পরিবর্তন করতে পারেন। আপনার জীবনের কোনকিছু যদি আপনার পছন্দ না হয়, তাহলে নিজস্ব ইনপুট তথা চিন্তাচেতনা, আবেগ এবং প্রত্যাশাকে বদলে ফেলুন। দেখবেন ফলাফল বদলে যাবে।

তো আমার বন্ধুরা, আপনারা ঠিক কেমন মানুষ হয়ে উঠতে চান?

‘লাভ ইয়োরসেলফ ফার্স্ট’ বই থেকে অংশবিশেষ। মতামত জানানোর অনুরোধ থাকলো সবার প্রতি।

© ত্বাইরান আবির


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *