মেডিটেশন সম্পর্কে গুরুত্বপূর্ণ কিছু কথা

যোগ ব্যায়াম মানুষের জন্য বেশ উপকারী। যাপিত জীবনে আধ্যাত্মিক সাধনার গুরুত্ব মানুষ ধীরে ধীরে বুঝতে শুরু করেছে। আত্মোপলব্ধির ক্ষেত্রে হৃদয়ের সাথে নিজের একাত্মতার মেলবন্ধন বেশ জরুরী ব্যাপার।

এই গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে বহু মানুষ কাজ করে গেছেন। সাধনা করেছেন। তারা তাদের নিজের সকল প্রজ্ঞা মানুষকে দিয়ে গেছেন। তেমনই একজন মহিলার সন্ধান পাওয়া গিয়েছিলো ভারতে।

১৯২৩ সালে তিনি ভারতে জন্মগ্রহণ করেছিলেন। আত্মোপলব্ধির ব্যাপারে দারুণ প্রজ্ঞাময় ছিলেন তিনি। এই নারী মহাত্মা গান্ধীর আশ্রমে বাস করতেন এবং প্রায়ই তাকে আত্মার সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন সম্পর্কে ধারণা দিতেন। তিনি বেশকিছু পদ্ধতি আবিষ্কার করেছিলেন, যা প্রত্যেক ব্যক্তিই তার আত্মোপলব্ধির ক্ষেত্রে ব্যবহার করতে পারবে।

তিনি শাহাজা যোগ ব্যায়াম শেখতেন এবং এসবের নির্দেশনার জন্য কোনো টাকা নিতেন না। তিনি কিছু বিষয়ের ব্যাখ্যা করেছিলেন, যা মানুষের জীবনকে সমৃদ্ধির দিকে এগিয়ে নেয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ। চলুন জেনে নেয়া যাক সেসব বিষয়।

১। যতক্ষণ পর্যন্ত আপনি আপনার স্রষ্টার ক্ষমতার সাথে সংযুক্ত হতে পারবেন না, ততক্ষণ পর্যন্ত জীবনের অর্থ বুঝতে পারবেন না।

২। আপনি এই দেহ, মন কিছুই নন। আপনি হচ্ছেন আত্মা, আপনি একটি শক্তি । এটাই সবচাইতে বড় সত্য।

৩। আপনাকে অবশ্যই আপনার আত্মাকে জানতে হবে। এটা ব্যতীত আপনি কখনোই সত্যকে জানতে পারবেন না।

৪। মানসিকভাবে বেড়ে ওঠার জন্য সাধনাই একমাত্র পন্থা। এর বিকল্প কোনো পথ নেই। কারণ, আপনি যখন সাধনা করেন, তখন আপনি নীরব থাকেন, আপনার পৃথিবীতে বিস্তৃত শক্তির আনাগোনা বাড়তে থাকে।

লেখকঃ ত্বাইরান আবির
তথ্যসূত্রঃ ওয়েন ডায়ার মোটিভেশন’স


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *