সফল হতে যেসব বিষয়ে লক্ষ্য করা জরুরী

একটা বিষয় আপনারা কখনো খেয়াল করেছেন? আমরা কখনো কখনো হতাশ হই, কখনো থমকে দাঁড়াই। কখনো আবার নিজের কাজ থেকে দূরে সরে আসি। আদৌ কি এটা ঠিক? একদম ঠিক নয়।

নিজের জীবনের যেসব লক্ষ্য আপনি অর্জন করতে চান, সেসব অর্জন করতে গিয়ে নানা সমস্যার মুখোমুখি আপনি হতেই পারেন। এটা স্বাভাবিক। তবে এসবের জন্য হতাশ হয়ে বসে থাকা কিংবা নিজের কাজ থামিয়ে দেয়া কখনোই স্বাভাবিক ব্যাপার নয়।

অধ্যাবসায় বজায় রেখে তাই আপনাদেরকে কাজ করতে হবে। থেমে গেলে চলবে না। কখনো ভালো সময় আসবে, কখনো খারাপ সময় আসবে। জীবনকে এভাবেই মেনে নিতে হবে। বুঝতে হবে ভালো ও মন্দের মিশেলেই জীবন। ভালো সময়টা উপভোগ করতে পারলে, খারাপ সময়কে মেনে নিয়ে কেন সামনে এগিয়ে যাবেন না তাহলে?

মূলত ভালো সময়গুলো মানুষের জীবনে বহু খারাপ সময় অতিক্রম করেই আসে। খারাপ সময়ে ধৈর্য ধরে টিকে থাকা এবং অবিরত কাজ করার ফসলই বস্তুত ভালো সময়গুলো। তাই নিজের কাজ করতে থাকুন। খারাপ সময় কিংবা যেকোন হতাশাজনক পরিস্থিতিতে বেশকিছু পদক্ষেপ আপনারা নিতে পারেন। এতে করে জীবন পথে টিকে থাকতে পারবেন স্থায়ীভাবে।

প্রথমত, যখনই আপনি হতাশা, ক্লেশ, সর্বশান্ত অনুভব করবেন, তখনই মনকে শক্ত করুন। কিছু পরিবর্তনের ক্ষমতা থাকলে পরিবর্তন করুন। নয়তো চলমান অবস্থানকে মেনে নিয়ে ধৈর্য্য সহকারে ভবিষ্যতের কর্মপন্থা নির্ধারণ করুন।

দ্বিতীয়ত, যখনই আপনি দুশ্চিন্তাগ্রস্ত হবেন অথবা আপনার লক্ষ্যকে দূরে সরাবার বহু উপাদান নিজের সামনে দেখতে পাবেন, তখন এসব এড়িয়ে চলার চেষ্টা করুন। নিজের ইচ্ছাশক্তিকে এসময় অনুভব করুন প্রতিনিয়ত। আপনার ইচ্ছাই আপনার ভবিষ্যত গড়ে দেবে।

তৃতীয়ত, নিজেকে বলুন ‘আমার জীবনের একটি উদ্দেশ্য আছে এবং আমি এটি পূরণ করতে বদ্ধপরিকর। খোদ সৃষ্টিকর্তা আমাকে নিজের উদ্দেশ্য পূরণে সাহায্য করবেন’। দেখবেন, ভেতর থেকে শক্তি অনুভব করতে সক্ষম হবেন।

চতুর্থত, এটা ভাবুন যে আপনার যা কিছুর আকাঙ্ক্ষা সেসব ইতিমধ্যেই আপনি অর্জন করতে সক্ষম হয়েছেন। আরো সহজ করে বলতে গেলে- এমনভাবে চলুন, যেমনভাবে আপনি নিজের লক্ষ্য পূরণ করার পর চলতেন। মানে কোনকিছু অর্জনের পূর্বে আপনাদেরকে সেই বিষয় নিজের মাঝে ধারণ করে অভ্যস্ত হতে হবে। এতে আপনারা আলাদা শক্তি পাবেন।

পঞ্চমত, কালজয়ী বাণীগুলোকে নিজের মাঝে ধারণ করে চলুন বছরের পর বছর। জ্ঞানী ব্যক্তিদের সেসব কথা অনুসারে নিজের জীবন পরিচালনা করুন। আপনি নিশ্চয়ই সঠিক পথেই থাকবেন ফলশ্রুতিতে।

এই পাঁচটি কাজের চর্চা আপনাদেরকে সফলতার পথে আরো এক ধাপ এগিয়ে নিয়ে যাবে, এ ব্যাপারে কোন সন্দেহ নেই। এমনকি এসবের ফলে আপনার জীবনে চলে আসবে সমৃদ্ধি।

 

লেখকঃ ত্বাইরান আবির


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *