আমাদের জীবনে ভয় বিরাজমান রয়েছে?

আমরা সবাই ভয় পাই। আমাদের সবার মনেই কোন না কোন বিষয়ে ভয় কাজ করে। এটা স্বাভাবিক। কেউ ভুতপ্রেতে ভয় পায়, কেউ ভয় পায় নিজের কাজ করতে, কারো কারো মাঝে আবার নিজের আপনজনদেরকে হারানোর ভয় থাকে। এভাবেই ভয় আমাদের মাঝে বিদ্যমান রয়েছে, নানা বিষয়েই আমরা ভয় পেয়ে থাকি। আপনি নিজেও ভয় থেকে দূরে থাকতে পারেন না। আপনি হয়তো দাবী করতে পারেন, আমার কোন ভয় নেই। তবে আপনার এই কথা নিছক মিথ্যা বৈ আর কিছু নয়। কেননা, ভয় থাকবেই। ভয়কে জয় করেই মানুষ এগিয়ে চলে। অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা এ প্রসঙ্গে বলেছিলেন- ‘সাহসী সে নয়, যে কোনকিছুকে ভয় পায় না বলে দাবী করে। বরং ভয়কে জয় করা ব্যক্তিই হচ্ছে প্রকৃত সাহসী।’ সবরকম পরিস্থিতিতেই আমাদেরকে এই ধরণের মানসিকতা বজায় রাখতে হবে। ভয়কে জয় করতে হবে। ভয়কে জয় করতে না পারলে কখনোই নিজের দায়িত্ব পালন করা সম্ভব নয় কারো পক্ষে। তো মানুষের জীবনে কী কী বিষয়ে ভয় থাকতে পারে? এই প্রশ্ন আপনাদের মনে জাগাটা এই মুহূর্তে অস্বাভাবিক নয়। এক কথায় বলতে গেলে- আমাদের সবার জীবনেই বেশকিছু ভয়ের ব্যাপার সচরাচর আমাদেরকে জড়িয়ে থাকে। আমরা এসব ভয়কে আঁকড়ে ধরে বেঁচে থাকি। যারা এই ভয়গুলো পরিত্যাগ করে সামনের দিকে এগিয়ে যেতে পারে, তারাই নিজেদেরকে একজন সফল মানুষ হিসেবে গড়ে তুলতে পারে। চলুন তাহলে জানা যাক মানুষের জীবনে জড়িয়ে থাকা পরিচিত কয়েকটি ভয় সম্পর্কে-

* পাবলিক স্পিকিং এর ভয়- এটি হচ্ছে অনেকের জন্যই সবচাইতে ভয়ের ব্যাপার। পরিচিত মানুষের সামনে কথা বলার সক্ষমতা সবাই রাখে। কিন্তু অপরিচিত বিশাল সমাবেশের সামনে কতজন মানুষ কথা বলতে সক্ষম? এমন প্রশ্ন করলে খুঁজে পাওয়া লোকজনের হার একদমই কম হবে। অধিকাংশ লোকই জনতার সম্মুখে কথা বলতে সক্ষম নয়।

* প্রত্যাখ্যান হওয়ার ভয়- অপরের কাছ থেকে ‘না’ শোনার ভয়, অথবা নিজের আইডিয়াগুলো প্রত্যাখ্যাত হবার ভয় বহু মানুষের মনে কাজ করে থাকে। বিশেষ করে নতুন উদ্যোক্তা এবং সেলসম্যানের মাঝে এ জাতীয় ভয় দেখা যায়। এই ধরণের ভয়ের ফলে একজন মানুষ নিজের আইডিয়াকে বাস্তবায়ন করতে সক্ষম হয় না, পণ্য বিক্রি করতে পারে না। এমনকি সুনির্দিষ্ট প্রস্তাব দিতেও তারা ব্যর্থ হয়।

* পরিবর্তনের ভয়- চাকরী পরিবর্তন অথবা নিজের নতুন ব্যবসা শুরু করার বিষয়টি অনেকের জন্যই বেশ ভয়ের ব্যাপার। সেট ব্যবসাতেই সবসময় মানুষের মন স্থির থাকতে চায়। কেননা, নতুন ব্যবসায় টিকে থাকার দুশ্চিন্তা তাদের মনে ভয় ধরিয়ে দেয়। আবার চাকরীজীবিরাও নানাদিক চিন্তা করে নিজের চলমান কর্ম ও কর্মস্থল ত্যাগ করতে ভয় পায়। প্রচুর পরিমাণে অসুখী কর্মী রয়েছে, যারা নিজের কর্মস্থল নিয়ে আরো সন্তুষ্টির জায়গায় যেতে চায়। কিন্তু সক্ষম হয় না ভয়ের কারণে।

* নেতিবাচক সংবাদ প্রকাশের ভয়- যেকোন প্রতিষ্ঠানের ওপরস্থ কর্মকর্তারা প্রতিষ্ঠান সম্পর্কে নেতিবাচক সংবাদ শুনতে আগ্রহবোধ করে না। কর্মচারীরা এসব নিয়ে বলতেও বেশ ভয় পেয়ে থাকে।

* কথা বলার ভয়- উচ্চপদস্থ লোকের সাথে কথা বলতে ভয় পায় অনেকেই। অনেক কোম্পানির লোক রয়েছে, যারা কোম্পানির উচ্চপদস্থ কর্মকর্তাদের সাথে কথা বলতে ভয় পায়। তারা এমনকি সিইও অথবা কোম্পানির প্রেসিডেন্টের সাথে ছোটখাটো বিষয় নিয়েও কথা বলতে চায় না। কেননা, তারা হয়তো এই ভয়ে থাকে যে, তাদের মুখ হতে খারাপ কিছু শুনতে হবে।

* ব্যর্থ হবার ভয়- এই ভয় একদম পরিচিত ভয়। সবার মাঝেই কমবেশি ব্যর্থ হবার ভয় থাকে। ব্যর্থ হওয়ার ভয় থেকেই অনেকে নিজের স্বপ্ন পূরণে কাজ করে না। যারা সফল হয়, তারা মূলত ঝুঁকি নিয়েই সফল হয়।

তো আপনার মাঝে ওপরের কোন ভয়টি রয়েছে? যদি থাকে, তাহলে আজই দূর করে ফেলুন। আর যদি না থাকে, তাহলে সফলতার পথে আপনাকে স্বাগতম!

 

© Tayran Abir


Posted

in

by

Tags:

Comments

One response to “আমাদের জীবনে ভয় বিরাজমান রয়েছে?”

  1. Forhad Ahmed Black Avatar
    Forhad Ahmed Black

    শিক্ষার কোনো শেষ নেই, ইনশাআল্লাহ ভয়কে করব জয়

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *