কখনোই হাল ছাড়বেন না!

জীবনে কখনোই কোন কাজে হাল ছাড়তে নেই। আজকে একটি কাজ হয়তো আপনি করতে পারছেন না, এজন্য হতাশ হওয়ার কিছুই নেই। কাল নিশ্চয়ই পারবেন। আজকের দিনটা আপনার না হলেও কালকের দিনটা আপনার হতে পারে। আজকে আপনি ব্যর্থ হলেও, নিজের কাজে লেগে থাকলে আগামীকাল সফল হবেন। তাই আশাবাদী হোন। আশাবাদী হোন এটিচিউড ইজ এভরিথিং ইনকর্পোরেট কোম্পানির মতই। মিডওয়েস্টার্ন কোম্পানির সাথে চুক্তি করার পূর্বে বিশাল ধৈর্য্যের পরিচয় দিতে হয়েছিলো প্রতিষ্ঠানটির সাথে সংশ্লিষ্ট ব্যক্তিবর্গকে। প্রতিষ্ঠানের প্রধান জেফ কেলার অন্য আরেকটি কর্পোরেট কোম্পানি মিডওয়েস্টার্নের সাথে কাজ করার আগ্রহ প্রকাশ করেন। কিন্তু কিছুতেই কিছু হচ্ছিলো না। তবুও তারা হাল ছেড়ে দেননি। নিজের কাজ করে গিয়েছিলেন। এই অধ্যাবসায়ের ফলাফল ছিলো চমকপ্রদ।

১৯৯০ সালের শুরুর দিকের কথা। মিডওয়েস্টার্ন কোম্পানির মালিক জেফ কেলারের অফিসে নক দিয়েছিলো স্পিকিং প্রোগ্রাম এবং তাদের প্রকাশিত কাজগুলো সম্পর্কে জানার জন্য। এটিচিউড ইজ এভরিথিং ইনকর্পোরেট এর প্রধান জেফ কেলার এ ব্যাপারে তার সাথে ফোনে কথা বলেছিলেন এবং কিছু তথ্য দিয়েছিলেন। তারপর কেলার যখন মিডওয়েস্টার্নের মালিককে সেসব নিয়ে ব্যবসায়িক কিছু প্রক্রিয়ার কথা বললেন, তখন তিনি বললেন- “আমি এটা নিয়ে এখনও চিন্তা করিনি এবং সিদ্ধান্ত গ্রহণ করিনি।”

জেফ কেলার তাকে প্রথমবার কল করে কোন কার্যকরী রেসপন্স পাননি। এরপর দ্বিতীয়বার তাকে কল করেছিলেন, তাতেও কোন লাভ হয়নি। এরপর তিনি মিডওয়েস্টার্নের মালিককে সপ্তাহে একবার নক করতেন। তবুও কোন সাড়া পাননি। এভাবে চলতে চলতে এক বছর চলে গিয়েছিলো। তবুও কোন ইতিবাচক রেসপন্স পাননি কেলার। ভদ্রলোককে এতবার কল করার পরও কোন লাভ হলো না। অতঃপর জেফ কেলারের টিম বারবার নিউজলেটার এবং চিঠি পাঠাতে থাকলো। কিন্তু বারবারই তারা ব্যর্থতার বৃত্তেই ঘুরপাক খাচ্ছিলো।

এভাবে অনেকবার চেষ্টা করার পর ১৯৯৮ সালের বসন্তকালে অবশেষে তারা উক্ত কোম্পানি হতে কল পেয়েছিলো। মিডওয়েস্টার্নের এক প্রতিনিধি তাদেরকে কোম্পানির বিজনেস মিটিংয়ে মোটিভেশনাল স্পিচ দেবার জন্য ডাকলো। জেফ কেলার তখন তাদের কথামতো অফিসে গেলেন। অফিসের সবাই তাকে দেখে খুব খুশি হলো। কোম্পানির মালিক কেলারকে ডেকে নিয়ে বললেন- “আমি খুবই খুশি হয়েছি আপনার ধৈর্য্য দেখে। কেউ আমাকে একটি কাজের জন্য বছরের পর বছর নক করে যাচ্ছিলো। ব্যাপারটা দুর্দান্ত ছিলো।”

এটিচিউড ইজ এভরিথিং ইনকর্পোরেট কোম্পানির প্রধান জেফ কেলার এ বিষয়ে তার অভিমত জানাতে গিয়ে বলেছিলেন- ” এটা তো সত্য যে, আমরা বারবার ব্যর্থ হয়েছি। কিন্তু অবশেষে আমরা নিজেদের কনটেন্ট বিক্রি করতে সমর্থ হয়েছিলাম। এমনটাই হবে, যখন আপনি কখনো হাল না ছেড়ে কাজ করে যাবেন। তাই অনুগ্রহ করে কখনোই হাল ছাড়বেন না। বারবার কাজ করে যেতে থাকুন। একদিন না একদিন আপনি নিশ্চয়ই আপনার গন্তব্যে পৌঁছে যেতে পারবেন।”

অতএব, কখনোই হাল ছাড়বেন না!

 

© ত্বাইরান আবির


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *