দ্য শ্যাডো কমান্ডার বই ও আমার কিছু কথা

অবশেষে ‘দ্য শ্যাডো কমান্ডার’ বইটি প্রকাশিত হলো। বহুদিন আপনাদেরকে অপেক্ষা করতে হলো বলে আন্তরিকভাবে দুঃখিত। ইরানি জেনারেল কাশেম সোলায়মানিকে নিয়ে পক্ষে বিপক্ষে বহু আলোচনা রয়েছে। কেউ ঘৃণা করেন, কেউ নায়ক মানেন। যাহোক, ইরানের জন্য তিনি ছিলেন একটা রত্ন। শিয়া জনগোষ্ঠীর দুঃসাহসিক যোদ্ধা ছিলেন তিনি। ইরানি এই বীরের মৃত্যু ছিলো তাদের জন্য বিশাল ক্ষতির। ড্রোন হামলায় আমেরিকাই সেই ক্ষতি নিশ্চিত করেছিলো।

কাশেম সোলায়মানি একজন ভার্সেটাইল ব্যক্তিত্ব। তার চরিত্রের নানাদিক রয়েছে। ব্যক্তিজীবন, পেশাগত জীবনের মিশেলে বৈচিত্র্যময় এক ব্যক্তিত্ব তিনি। এমন একজন মানুষের প্রতি মুগ্ধ না হয়ে পারা যায় না। আপনি হতে পারেন একজন সুন্নী মুসলিম, হতে পারেন অন্যান্য ধর্মাবলম্বী বা মতাদর্শের ধারক। কিন্তু আদর্শের জন্য একজন মানুষ কতটুকু লড়তে পারে, কতটুকু বীরত্ব দেখাতে সক্ষম সেটা কাশেম সোলায়মানির জীবনে আলোকপাত করলেই স্পষ্ট বুঝতে পারবেন আপনারা।

পরিশেষে, বইটি অনুবাদ করার জন্য অনেকেই আমার সমালোচনা করেছেন। অনেকেই ইনবক্সে এসে অহেতুক বিতর্ক করার চেষ্টা করেছেন। আমি এসব বিতর্ক এড়িয়ে চলি সবসময়ই। তাই কোনকিছুই প্রকাশ করিনি নীল সাদার জগতে। চুপচাপ সবার জবাব দিয়েছি। মনে রাখবেন, একজন লেখক/অনুবাদক হিসেবে আমাকে বিভিন্ন বিষয় লিখতে হয়। এসবের জন্য আমি কোন দল, মতের কাছে দায়বদ্ধ নই। কাজেই আমাকে নিয়ে পড়ে না থেকে বইটি পড়ুন। তারপর জানার চেষ্টা করুন কী পেলেন এখান থেকে। সমালোচনা নাহয় পরেই করলেন! আপাতত যারা আলোচনা ও সমালোচনা করেছেন তারা দুই পক্ষই বইটি সংগ্রহ করে জেনে নিন একজন ক্ষমতাধর যোদ্ধা সম্পর্কে। হ্যা, অবশ্যই ইরানিদের এই বীর আপনাদের কারো কারো চোখে খলনায়ক। আপনার চোখে সোলায়মানি খলনায়ক হয়ে থাকলে, ইরানি জাতির জন্য কেন বীর? এই প্রশ্নের উত্তর আবিষ্কার করতে হলে এই কৌশলী যোদ্ধার সম্পর্কে আপনাকে জানতেই হবে, যার হস্তক্ষেপে আইএসআইএস দমন ও ইরাকি ভূমিসহ মধ্যপ্রাচ্যে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করতে সক্ষম হয়েছিলো ইরান।

বইটি সংগ্রহ করতে পারবেন নিচের তিনটি বুকশপ থেকে-

* রকমারি
* সহজ বিডি
* আমাদের বই

এছাড়াও বাংলাবাজারে ‘আকাশ প্রকাশনা সংস্থা’ থেকে সরাসরি সংগ্রহ করতে পারবেন।

হ্যাপি রিডিং।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *