ভালোবাসা এবং আমার উপলব্ধি

আজ প্রেম নিয়ে কিছু বলার প্রয়োজন বোধ করছি। তবে বিস্তর পরিসরে নয়, কেবল ছোট্ট একটি বিষয় আজ খোলাসা করবো। প্রেমের ক্ষেত্রে সম্পর্কে বিচ্ছেদ হলে আপনারা যারা কাছের মানুষ আছেন, তারা কষ্টে থাকা ব্যক্তিকে পরামর্শ দেন। বলেন, ‘যে গেছে সে তো গেছেই। সে তোমাকে ভালোবাসেনি। তার জন্য কেন কাঁদবে? তাই সব ভুলে নতুন করে জীবন শুরু করো।’

আপনাদের কথা সঠিক। তবুও কথাগুলোয় একটি সূক্ষ্ম ভুল রয়েছে। প্রশ্ন জাগে, কীরকম ভুল? উত্তরটা আমিই দিচ্ছি তাহলে।

বিচ্ছেদে যদি সম্পর্কে জড়িত দু’জনের মধ্যে কোন একজনের দোষ থাকে, তাহলে অপরজন নিশ্চয়ই নির্দোষ, এক কথায় বলতে গেলে প্রতারিত হয়। তো প্রতারিত ব্যক্তি আসলে ছেড়ে যাওয়া মানুষের জন্য কাঁদে না। কাঁদে নিজের জন্যই। তার অনুভূতি, দীর্ঘ সময়ের জীবনযাত্রাকে কেউ ধুলোয় মিশিয়ে চলে যায়, এজন্য সে কাঁদে। তার অনুভূতি ও সময় যেহেতু তার নিজস্ব, কান্নাটাও তাই নিজস্ব, নিজের জন্য। সে আরো কাঁদে বহুদিনের চেনা মানুষের হঠাৎ দানবীয় পরিবর্তনের রূপ দেখে। এখানে, সম্পর্কে জড়িত (মেয়ে বা ছেলে হোক) মানুষটির ভয়ঙ্কর রূপ দেখে সে কাঁদে বলতে এই কান্নাটাও তার নিজের জন্যই। কারণ, সে আশা করেনি এমন কিছু তাকে কখনও দেখতে হবে। সবশেষ কথা, কেউ প্রতারিত হয়ে আরো কাঁদে স্বার্থপর না হওয়ার জন্যই। যদিও কেউ চলে যাওয়ার পর তার জন্য কান্না বৃথা। তবুও সান্ত্বনা এই যে, আমি স্বার্থপর ছিলাম না। মানুষ এই সান্ত্বনার জন্য কাঁদে। নিজের নীতি ঠিক ছিলো এটা নিশ্চিত করার জন্য কেঁদে যায় প্রিয় মানুষটির জন্য। দিনশেষে নিজেই সব। অর্থাৎ, মানুষ একা। আর ক্রুর সত্য হলো, একসময় কষ্টে পাথর চেপেও উক্ত প্রেমিক স্বার্থপর হয়ে যায়। এটা কখন বুঝবেন? যখন দেখবেন তাকে ছেড়ে যাওয়া মানুষের জন্য তার চোখে আর অশ্রু ঝরে না। এখানে স্বার্থপরতার কী হলো? একজন ছেড়ে গেছে, আমিও ছেড়ে দেবো, তার মত প্রতারকের জন্য কাঁদবো কেন? আমি আমার মত বাঁচবো। এই কথাগুলো আপনাদের মধ্যে কেউ কেউ বলতে পারেন।

এগুলোর জবাব হচ্ছে, সে আপনাকে ছেড়ে গেছে। এটা তার দোষ। আপনি তাকে দৈহিকভাবে পাননি বলে যদি ঘৃণা ছড়ান, তাহলে বলতে হয় আপনিও স্বার্থের বাইরে যেতে পারেননি। হারানোর পর তাকে আর ভালো না বেসে, কয়েক ফোটা অশ্রু মেশানো প্রার্থণায় যদি তাকে রাখতে না পারেন, তাহলে জেনে রাখুন আপনিও উক্ত ছেড়ে যাওয়া ব্যক্তির দোষে দুষ্ট হয়ে গেছেন।

দিনশেষে আপনি বাঁচবেন। জীবন কারো জন্য থেমে থাকবে না। তবে কষ্ট দেয়া মানুষটির প্রতি ঘৃণা এসে গেলে ধরে নেবেন আপনিও স্বার্থপর হতে শিখেছেন, আপনার ভালোবাসার কবর রচিত হয়েছে।


Posted

in

by

Tags:

Comments

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *